নিজস্ব প্ল্যাটফর্মে বেশ কিছু নতুন আপডেট আনছে ইউটিউব। প্ল্যাটফর্মের ‘চেহারায় ছোট কিছু পরিবর্তন’ আসছে যাতে দর্শকের ভিডিও দেখার অভিজ্ঞতা আরও ভালো হবে বলে দাবি করেছে কোম্পানিটি।
সোমবারের এক ব্লগ পোস্টে ইউটিউব জানিয়েছে, কনটেন্ট নির্মাতা আর দর্শকদের প্রতিক্রিয়ার ভিত্তিতেই নতুন পরিবর্তনগুলো এসেছে প্ল্যাটফর্মে।
ভিডিও দেখার অভিজ্ঞতা দর্শকের চোখের জন্য আরও সহনশীল করতে ইউজার ইন্টারফেইসের রঙে কিছু পরিবর্তন এনেছে ইউটিউব। সিএনএন বলছে, রঙের এই পরিবর্তনগুলোই সম্ভবত অন্য সব কিছুর আগে নজর কাড়বে দর্শকের। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।
এ ছাড়াও ‘অ্যাম্বিয়্যান্ট মোড’-এ ভিডিওর রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয়ভাবে ব্যাকগ্রাউন্ডের রং পরিবর্তন করবে ইউটিউব অ্যাপ।
আপডেট এসেছে ইউটিউব অ্যাপের ডার্ক থিমেও; পর্দার রংগুলো আরও দর্শনীয় হয়ে দর্শকের চোখে ধরা দেবে বলে জানিয়েছে সিএনএন।
ভিডিও ‘ফাস্ট ফরোয়ার্ড’ এবং ‘রিওয়াইন্ড’ করে নির্দিষ্ট জায়গায় ফেরত যাওয়ার ফিচারও এনেছে ইউটিউব। প্ল্যাটফর্মে টিউটোরিয়াল এবং শিক্ষামূলক ভিডিও বেশি দেখেন– নতুন ফিচারটি এমন দর্শকদের বেশি কাজে আসবে বলে মন্তব্য সিএনএনের।
অন্যান্য ফিচারের মধ্যে আছে, মোবাইল ডিভাইসে দুই আঙ্গুলে চিমটি কাঁটার ভঙ্গিতে ভিডিওতে জুম ও জুম আউট করার সুযোগ এবং ভিডিও প্লেয়ারে কিছু খুঁটিনাটি আপডেট।
আরও কিছু পরিবর্তন এসেছে প্ল্যাটফর্মে; ভিডিওর বিস্তারিত তথ্যের মধ্যে থাকা লিংক এখন আলাদা বাটন হিসেবে কাজ করবে।
পরিবর্তন আসছে সাবস্ক্রিপশন বাটনেও; বাটনটি আর লাল রঙের না হলেও আকার এবং রঙের উজ্জ্বলতার কারণে চ্যানেল এবং পেইজে খুঁজে বের করা আগের চেয়ে সহজ হবে বলে জানিয়েছে ইউটিউব।
আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিশ্ববাজারে নতুন ফিচারগুলোর অভিষেক হবে বলে জানিয়েছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।