এখন থেকে আইওএস ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে টুইটের ‘ভিউ সংখ্যা’ দেখানোর পাশাপাশি ওয়েব সংস্করণেও এই সুবিধা আনার ঘোষণা দিয়েছে টুইটার।
কোনো ব্যবহারকারীর টুইট অন্যরা কতোবার দেখেছেন, সেটি দেখা যাবে নতুন এই ফিচারের মাধ্যমে। তবে, কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রমও দেখা গেছে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনে।
প্রতিবেদন অনুযায়ী, টুইটার অ্যাপের ‘কমেন্ট’, ‘রিটুইট’ ও ‘লাইক’ অপশনের পাশে ব্যবহারকারী এখন থেকে ‘ভিউ কাউন্টার’ দেখতে পারবেন।
টুইটারের ‘এফএকিউ’ বলছে, সকল টুইটে ভিউ সংখ্যা দেখা যাবে, বিষয়টি এমন নয়। ‘কমিউনিটি টুইট’, ‘টুইটার সার্কেল’ টুইট ও ‘অপেক্ষাকৃত পুরোনো’ টুইটে এই সুবিধা মিলবে না।
মূলত, ব্যবহারকারীর টুইট যে কোন সময় প্ল্যাটফর্মটির কারও স্ক্রিনে (এমনকি নিজের হলেও) দেখা গেলে, তা একটি ‘ভিউ’ হিসেবে হিসেবে বিবেচিত হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।
“আপনার টুইট যে কোনো জায়গা থেকে (উদাহরণ হিসেবে- ‘হোম’, ‘সার্চ’, ‘প্রোফাইল’, ‘প্রবন্ধে এমবেড করা টুইট’ ইত্যাদি), যে কেউ দেখুক ও তারা আপনাকে ফলো করুক বা না করুক, তা একটি ‘ভিউ’ হিসেবে বিবেচিত হবে।” --বলছে টুইটার।
“এমনকি অ্যাকাউন্ট মালিক নিজে টুইট দেখলে, সেটিও ‘ভিউ’ হিসেবে বিবেচিত হবে।”
টুইটার আরও বলেছে, ওয়েব সংস্করণ থেকে কোনো টুইট দেখার পর পুনরায় নিজের ফোন থেকে ওই টুইট দেখলে, তবে তা দুটি ভিউ হিসেবে বিবেচিত হবে।
প্রাথমিকভাবে, বুধবার রাত থেকে তুলনামূলক সীমিত পরিসরে ফিচারটি চালু হয়েছে। ভার্জের এক কর্মী এটি পরীক্ষা করে বলেন, তিনি কেবল নিজস্ব টুইটের ভিউ সংখ্যা দেখতে পেয়েছেন, সেটিও টুইটে ক্লিক করার পর।
ভার্জ বলছে, এটি তেমন যুগান্তকারী ফিচার নয়। কারণ, নিজস্ব অ্যাকাউন্টের কার্যক্রম বিশ্লেষণ ও টুইটে বিভিন্ন ‘ইম্প্রেশন’ সংখ্যা দেখার সুবিধা অনেক আগে থেকেই পেয়ে আসছিলেন প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা।
বৃহস্পতিবারের সংস্করণে সকল টুইটার ব্যবহারকারীর ‘ভিউ কাউন্টার’ দেখার সুবিধা আনায় এটি আগের চেয়ে বেশি তথ্য দেবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।
পয়লা ডিসেম্বর টুইটারের ‘চিফ টুইট’ ইলন মাস্ক ফিচারটি ঘোষণা দেওয়ার সময় ইঙ্গিত মিলেছে, প্ল্যাটফর্মের লেখা ও ছবি সংশ্লিষ্ট বিভিন্ন পোস্টকে তিনি ভিডিও পোস্টের মতো বানানোর চেষ্টা করছেন, যেখানে এরইমধ্যে ভিউ কাউন্ট সুবিধা রয়েছে।
তিনি আরও বলেন, এর থেকে ইঙ্গিত মিলবে যে প্ল্যাটফর্মটি কতোটা ‘প্রাণবন্ত’। আর কেবল রিপ্লাই ও লাইক দেখে পুরো বিষয় সম্পর্কে ধারণা মিলবে না।
ভার্জের প্রতিবেদন অনুযায়ী, কোনো সামাজিক নেটওয়ার্কে তুলনামূলক বেশি দৃশ্যমান তথ্য যোগ করার বিষয়টি এই খাতের অন্যান্য কোম্পানির সাম্প্রতিক কার্যক্রমের বিপরীত।
গত বছর থেকে ব্যবহারকারীর পোস্টে লাইক সংখ্যা ‘লুকানোর’ ফিচার চালু করেছে ইনস্টাগ্রাম ও ফেইসবুক। ফিচারটি নিয়ে তারা বেশ কয়েকবছর পরীক্ষা চালিয়েছে বলে উঠে এসেছে প্রতিবেদনে।
২০২১ সালে ‘তথ্য লুকানোর’ সুবিধা চালু করেছে ইউটিউব, যেখানে ‘পাবলিক ভিউ কাউন্ট’ প্ল্যাটফর্মের ‘বিশেষ’ ফিচার হিসেবে বিবেচিত। এতে ‘ডিসলাইক কাউন্ট’ লুকানোর সুবিধা চালু হওয়ায় ভিডিওতে কয়জন ব্যক্তি ‘থাম্বস ডাউন’ বাটনে চাপ দিয়েছেন, তা এখন কেবল অ্যাকাউন্ট মালিক নিজে দেখতে পারেন।