ভয়েস কল ও ইন্টারনেট সংযোগে গ্রাহকদের ‘মানসম্মত সেবা দিতে না পারার’ কারণ দেখিয়ে দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের নতুন সিম বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগ থেকে বুধবার নিষেধাজ্ঞার বিষয়টি জানিয়ে গ্রামীণফোনে একটি চিঠি পাঠানো হয়েছে। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।
ওই বিভাগের পরিচালক মো. গোলাম রাজ্জাক বলেন, “গ্রামীণফোনের সেবার মান বাড়ছে না। আপনারা জানেন, গ্রামীণেফোন শীর্ষ মোবাইল ফোন অপারেটর। তাদের গ্রাহক অনেক বেশি। কিন্তু এত গ্রাহককে সার্ভিস দেওয়ার মত ইনফ্রাস্ট্রাকচার আসলে তারা ডেভেলপ করতে পারছে না। আমরা তাদের বার বার বলছি।
“অহরহ আমাদের কাছে তাদের বিষয়ে অভিযোগ আসছে। কলড্রপ হচ্ছে খুব ঘন ঘন। কিন্তু আমাদের তো জনগণকে সেবা দিতে হবে। সেজন্যই আমরা তাদের সিম বিক্রি বন্ধ রাখার নিষেধাজ্ঞা দিয়েছি।”
সেবার মান নিশ্চিত করতে পারলেই গ্রামীণফোনকে আবার নতুন সিম বিক্রি করার অনুমোদন দেওয়া হবে বলে জানান বিটিআরসির এই কর্মকর্তা।
নিয়ন্ত্রক সংস্থার এই পদক্ষেপের বিষয়ে গ্রামীণফোনের বক্তব্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
গত মে মাস পর্যন্ত গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ছিল ৮ কোটি ৪৯ লাখ ৫০ হাজার, যা চার অপারেটরের মধ্যে সর্বোচ্চ এবং দেশের মোট মোবাইল গ্রাহকের ৪৬ শতাংশ।
মোট ১০৭ দশমিক ৪০ মেগাহার্টজ তরঙ্গ নিয়ে বাকি অপারেটরগুলোর চেয়ে এগিয়ে আছে গ্রামীণফোন।
এছাড়া রবি ১০৪ মেগাহার্টজ, বাংলালিংক ৮০ মেগাহার্টজ এবং টেলিটক ৫৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গের মালিক।